১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)

১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)

১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ): সম্মানিত পাঠক আশা করি ভালোই আছেন। আপনি কি ১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন স্কুল, স্কুল-২ এবং কলেজ পর্যায় সম্পর্কে জানতে চাচ্ছেন ? যদি আপনি NTRCA পরিক্ষার্থী হন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্যই।

আজকে আমরা শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২২,শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা,শিক্ষক নিবন্ধন পরীক্ষা,শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস , শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন, শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা ২০২২, শিক্ষক নিবন্ধন এনালাইসিস নিয়ে আলোচনা করব।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ২০২২

আমরা অনেকেই ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষা কবে হবে জানি না। যারা শিক্ষক নিবন্ধন পরিক্ষার তারিখ জানতে চান তারা নিন্মের NTRCA এর অফিসিয়াল বিজ্ঞপ্তিটি পড়ে নিতে পারেন।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ২০২২
১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষা সংক্রাত কিছু প্রশ্ন ও উত্তর ২০২২

১৭তম নিবন্ধন পরীক্ষা কবে হবে?

বিজ্ঞপ্তিতে অনুযায়ী, আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে।
১৭ তম নিবন্ধন প্রিলিমিনারী পরীক্ষার শেষ ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

১৭ তম শিক্ষক নিবন্ধন কবে হতে পারে?

জানা যায়, ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে অনুযায়ী, আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্কুল পর্যায় ২ মানে কি?

মোট কথা জেনারেল স্কুলে যারা সহকারী শিক্ষক পদে পরিক্ষা দিবেন তারা স্কুল পর্যায়-১। আর যারা ভোকেশনাল ইন্সটিটিউটের ট্রেড ইন্সট্রাকটর পদে পরিক্ষা দিবেন তারা হলো স্কুল পর্যায়-২। মানে যারা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং করে নিবন্ধন দিবেন তার স্কুল পর্যায়-২।

নিবন্ধন পরীক্ষা কি?
শিক্ষক নিবন্ধন পরীক্ষা কি? (NTRCA shikkhok nibondhon)

আর সেই লক্ষ্যে ২০০৫ সাল থেকে সরকার কর্তৃক এনটিআরসিএ (NTRCA) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ পরীক্ষা চালু করেছে। দেশের কোন বেসরকারি বিদ্যালয় বা কলেজে এই নিবন্ধন ছাড়া চাকরীর কোন সুযোগ নেই।

শিক্ষক নিবন্ধনের বয়স কত?
বলা হয়েছে ” বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের চাকুরীতে প্রথম প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। তবে সমপদে বা উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে ইনডেক্সধারীদের জন্য বয়সসীমা শিথিলযোগ্য। শিক্ষক কর্মচারীদের বেতন ভাতাদির সরকারি অংশ ৬০ বছর বয়স পর্যন্ত প্রদেয় হবে।

বেসরকারি চাকরির বয়সসীমা কত?
প্রস্তাবিত এমপিও নীতিমালায় এটি সংযুক্ত করার লক্ষ্যে কাজ চলছে। শিক্ষা মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে। জানা গেছে, বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বয়স ৩০ বছর নির্ধারিত থাকলেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে নির্ধারিত কোনো বয়স নেই। তবে অবসরের জন্য ৬০ বছর নির্ধারণ করা আছে।

প্রাইমারি শিক্ষক নিয়োগের বয়স কত?
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ১ম ধাপের ফলাফল ২০২২ দেখুন এখানে বয়সসীমা : প্রার্থীদের বয়স ২০ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত সর্বনিম্ন ২১ বছর এবং ২৫ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ বয়সসীমা হবে ৩২ বছর।

নিবন্ধন ছাড়া কি হাইস্কুলে চাকরি হয়?
তিনি জানান, এনটিআরসিএর আইনে বলা আছে, এনটিআরসিএ সার্টিফিকেট ছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে পারবে না।

NTRC বলতে কি বুঝায়?
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

বাংলাদেশে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কবে প্রতিষ্ঠিত হয়?
জাতীয়করণ সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো নিয়ন্ত্রণের জন্য ১৯৮১ সালে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয়।

প্রিয় পাঠক উপরে আমরা শিক্ষক নিবন্ধন সম্পর্কে সামান্য আলোচনা করছি। আশা করি আজকের আলোচনা থেকে নতুন কিছু জানতে পেরেছেন। শেষ পর্যন্ত সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

Read More

শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিষয়গুলির নম্বর বণ্টন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *